Newspapergiant

World newspaper directory

মালয়েশিয়ায় বিমান ৩০ হাজার টাকার ভাড়ায় গুনতে হচ্ছে ১ লাখ

বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্লেন ভাড়া বেড়েছে কয়েক গুন ।

সিন্ডিকেটের কারণে মালয়েশিয়ার বিমান ভাড়া ৩০ হাজার টাকার বিপরীতে এক লাখ টাকা গুণতে হচ্ছে বলে অভিযোগ করেছে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ।

সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে সংবাদ সম্মেলনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ।

এতে নেতৃবৃন্দ বলেন, পাশের দেশগুলো থেকে মালয়েশিয়া যেতে বিমান ভাড়া ৩০ হাজার টাকা হলেও বাংলাদেশ থেকে লাগছে ৯০ হাজার থেকে এক লাখ টাকা। অতীতে যারা ১০ এজেন্সি সিন্ডিকেট তৈরি করেছিল তারাই এই ভাড়া নৈরাজ্যে জড়িত।

সঙ্গে যুক্ত আছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তারা ভাড়া না কমানোর জন্যই অন্যরা বাড়া বাড়িয়ে দিয়েছে। এতে আর্থিক সংকট ও ভোগান্তির শিকার হচ্ছেন রেমিটেন্স যোদ্ধারা।

এই প্রস্তাবনা বাতিল চেয়ে নেতারা বলেন, একটি দেশকে কোনোভাবেই অন্য কোনো দেশ সিদ্ধান্ত দিতে পারে না।

সংবাদ সম্মেলনে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের মহাসচিব এম টিপু সুলতান বলেন, মালয়েশিয়া সরকার কর্তৃক বাংলাদেশি ২৫ এজেন্সি সিন্ডিকেটের মাধ্যমে কর্মী প্রেরণের প্রস্তাবনা অযৌক্তিক।

শ্রমিকদের হয়রানি বন্ধে ডাটা ব্যাংকের মাধ্যমে কর্মী প্রেরণের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করে কম খরচে কর্মী প্রেরণের দাবি জানায় সংগঠনটি। টিকিটের দাম বাড়ার পেছনে বিমান ও গ্রুপ সিন্ডিকেট রয়েছে বলেও অভিযোগ করেন তারা।

সমস্যা নিরসনে বেশ কিছু দাবি জানান তারা। সেগুলো হলো- বিমানকে কম খরচে যাত্রী পরিবহন, শাহজালাল ছাড়া অন্যান্য বিমানবন্দর থেকে মধ্যপ্রাচ্যে ফ্লাইট পরিচালনা, ওপেন স্কাই ঘোষণা করে অন্যান্য বিমানকে বিমানবন্দর ব্যবহার করার সুযোগ দেওয়া এবং অতিরিক্ত ভাড়া নেওয়ার সিন্ডিকেটকে তদন্ত করে ব্যবস্থা নেওয়া।

Share Button
Updated: January 26, 2022 — 12:10 am

Leave a Reply

Your email address will not be published.

Newspapergiant © 2014 Frontier Theme